Electron Wavicle:Chapter 3

 এই সংস্করন সম্বন্ধে বিশেষ কিছু বলার নেই, তবুও বলি এটা কোয়ান্টাম বলবিদ্যার অন্যতম গুরুত্বপূর্ণ  একটি অধ্যায়। এটার ব্যবহার আধুনিক প্রযুক্তিতে হয়। অপরপক্ষে এটিই ছিল wave particle duality আবিস্কারের আগের শেষ প্রমাণ। এটির সাথে আগের অধ্যায় এর বহুলাংশে মিল পাওয়া যেতেই পারে। আর সেটাই স্বাভাবিক। যদিও আমরা পরে দেখব যে যা ভাবছি তা হচ্ছে না আর যা ভাবছি না তা ঘটছে। আর এটাই এর বৈশিষ্ট্য। কেমন লাগলো, প্রশ্ন থাকলে আমাকে হোয়াটসঅ্যাপ বা কমেন্ট করে জানানো যাবে।

ইতি,

ঋষভ রায়চৌধুরী

Stream it from here

Download it from here

মন্তব্যসমূহ

Unknown বলেছেন…
আমি কোয়ান্টাম বিদ্যা সম্পর কে কিছু তা শুনেছিলাম।এটা যেন অদ্ভুত।বলা হয় তোমার সামনে যা আছে তা তুমি আছো তাই আছে নাহলে ওটা বাস্তবে নেই।এই টা শোনার পরই আমার কেমন একটা মনে হলো।যে কি এটা?
Unknown বলেছেন…
আমি কোয়ান্টাম বিদ্যা সম্পর কে কিছু তা শুনেছিলাম।এটা যেন অদ্ভুত।বলা হয় তোমার সামনে যা আছে তা তুমি আছো তাই আছে নাহলে ওটা বাস্তবে নেই।এই টা শোনার পরই আমার কেমন একটা মনে হলো।যে কি এটা?
Rishav Roy Chowdhury বলেছেন…
এটাই এর বৈশিষ্ট। আবার দুরুহ্তার কারণ ও বলতে পারো। এটা কি বলে EPR paradox। পরে এটা নিয়ে আর্টিকল লেখার পরিকল্পনা ও আছে। হলে দেখো। কিন্তু কে লিখলে ঠিক বুঝলাম না।

জনপ্রিয় পোস্টসমূহ